Subscribe:

প্রেমিকা

তোমাকে নিয়ে এমন একটা লেখা আমার অনেক আগেই লেখা উচিত ছিল । এতো ভালোবাসি তোমাকে , অথচ তোমাকে নিয়ে আমার কোনো লেখা নেই । আজ লিখছি .... ভালবাসার উপাখ্যান । তোমার সাথে আমার পরিচয়টাই সবচে পুরানো ! মনে হয় তুমিই আমার সবচে প্রাচীন বন্ধু । এই নিখিল বিশ্বে তুমিই প্রথম কেউ যাকে এতটা ভালোবেসেছি । আমি ছাড়া আরো অনেকেই তোমাকে ভালোবেসেছে । আসলে তুমি এমনই , তোমাকে ভালো না বেসে উপায় নেই । তোমাকে একটু কাছে পেতে সকলের সে কি আয়োজন ! তোমার স্পর্শেই যেন মুক্তি , কিন্তু আমি মনে হয় তোমাকে সবার চেয়ে একটু বেশিই ভালবাসি ।



বর্ষার কোন এক দুপুরে আমি প্রথম তোমার প্রমে পড়ি । বৃষ্টির টুপ-টাপ শব্দে ব্যকুল আমি ,কান পেতে শুনেছি দূর থেকে ভেসে আসা তোমার নুপুরের আওয়াজ । তোমার শাড়ির ভাজে ভাজে কদম ফুলের সুবাশ । আমার ভেতরের শিহরন কেউ না আবার দেখে ফেলে এমত লজ্ঝায় নিজের ভেতর নিজেকে গুটিয়ে ফেলেছি । সেই থেকে আমি বৃষ্টি ভালবাসি । এরপর থেকে যতবার তুমি আমার কাছে এসেছ , তোমার বুক থেকে কদম ফুলের ঘ্রাণ পেয়েছি ।


এক একটা ক্লান্ত দিন শেষে আমার দেহ-মন যখন অবস্বাধের অবগাহনে , তখন তুমি এসে আমার দেহ-মনে খেলা কর । তুমি এতো শান্ত , যেন এক টুকরো পাখির পালক , এক খন্ড মৌনতা । যেন তোমার চলার পথে পথে থেমে গেছে রাজ্যের কোলাহল । মুহুর্তেই আমার বিছানায় তুমি নিয়ে আস অপার্থিব কোনো সুখ । আমি জেগে উঠার কথা ভুলে যাই অবলীলায় । যেন তোমার বুকের ভেতর ডুব দিয়ে তন্ন তন্ন করে খুঁজে বেড়াই মৃত্যুর স্বাধ ।


কদিন আগে তোমার কি জানি হলো , সে-কি অভিমান তোমার । আমার ত্রিসীমানায় আসবেনা বলে কসম খেয়ে বসলে । আর এদিকে আমি তোমার বিরহে দেবদাস ,এ কয়দিনে মরতে বসেছিলাম । তোমাকে ছাড়া কি আর বাঁচা যায় বলো । তুমি আসবে জেনে আমি নতুন চাদর বিছালাম , কার্টিন বদলালাম , তুমি আলো পছন্দ করনা দেখে কম পাওয়ারের লাইট লাগালাম ।  অবশেষে হাওয়ার রথে চড়ে তুমি এলে । আমার দুয়ারে দাড়ানো সাক্ষাত কোনো দেবী । আর আমি কোথায় পূজার বেদী সাজাবো , হত-বিহবল তাকিয়ে আছি তোমার দিকে । অতপর ,গরম জলে স্নান করে , শরীরে সুগন্ধি মেখে তোমার পায়ের কাছে লুটিয়ে পড়ি । বিছানায় তোমার আলিঙ্গনের আহবান । কোন পুরুষের সাধ্য তা উপেক্ষা করে ? বাতি নিভিয়ে দিই । অন্ধকারের গোপন আলোয় তোমাকে চেনার চেষ্টা করি ।

সারাদিন কতো কাজে ব্যস্ত থাকি । এখানে ওখানে ঘুরাফেরা , সারাদিন ক্লাস , বন্ধুদের আড্ডা , লন্ডনে ৯-৫ টা বৃটিশদের দাসত্ব । এতকিছুর পর শুধু তুমিই যেন দিতে পার এক দন্ড শান্তি । তাই সবশেষে তোমার কাছেই ফেরা । সত্যি এক অদ্ভুত - ব্যখ্যাতীত যাদুর মালিক তুমি । তোমার কোলে মাথা রাখতেই তুমি নিয়ে যাও রূপকথার রাজ্যে । যেখানে সবকিছুই স্বপ্নময় । আমি কনফিউজড , তুমিই স্বপ্নের আধার না স্বপ্ন তোমার ?


তোমার মনে আছে ? গত জুলাই মাসে আমার পরীক্ষা ছিল । কত পড়া লেখা ! আমি উম্মাদের মত পায়চারী করছিলাম । টানা  দিন-রাত জেগে পাড়ালেখা করে পরীক্ষা দিতে গেলাম । তুমি করুণ চোখে তাকিয়ে ছিলে আমার দিকে । পরীক্ষা শেষে যখন বাড়ি ফিরছিলাম  আমার অবস্থা  তখন জীবনানন্দের মত । উনার মাথার ভিতর , হৃদয়ের মাঝে " বোধ " কাজ করতো , আর আমার ভিতর কেবল তুমি । কি যে অসহায় লাগছিল ! বাসে--ট্রনে যেখানেই যাই , মাথার ভিতরে প্রশ্ন নয় , প্রশ্নের উত্তর নয় , ক্ষুদা যন্ত্রণা  নয় , হৃদয়ের মাঝে এক তুমিই এসে দাঁড়াও । আমি তোমাকে এড়াতে পারি না ,সরাতে পারি না । তুমি তোমার হাত রাখো আমার হাতে । সব কাজ তখন তুচ্ছ হয়, পন্ড মনে হয় । সব চিন্তা — প্রার্থনার সকল সময় শূন্য মনে হয় । কেন এমন হয় ?
পথে চলে পারে — পারাপারে । তোমাকে উপেক্ষা করতে চাই । মড়ার খুলির মতো ধ’রে আছাড় মারতে চাই। তবুও জীবন্ত মাথার মতো ঘুরে বেড়াও তুমি মাথার চারপাশে , চোখের চারপাশে ,  স্নায়ুর চারপাশে । আমি চলি, সাথে সাথে তুমিও চলে আস । আমি থামি —তুমিও থেমে যাও । আমার মরে যেতে ইচ্ছে করেছিল সেদিন ।



অথচ  তুমি কাছে আসতেই আমি ভুলে যাই বহুকাল আগে দেখা কোনো রূপসীর মুখ । আমার দৃষ্টি আর এগুতে পারেনা । চোখের পাপড়ি-পাতায় ভর করে মহাকালের ক্লান্তি । চলচিত্রের স্পেশাল এফেক্টের মত ক্রমাগত চলতে থাকে স্বপ্নের নামতা'র গুণন , একের পর এক । তলিয়ে যেতে থাকি আরব অন্ধকারে , তোমার আলিঙ্গনের উষ্ণতায় আমার আত্মা লালিত । কেমন করে আর জেগে থাকি বলো ?

কেউ তোমাকে ' নিদ্রা ' বলে ডাকে , কেউ বলে ' ঘুম ', যে যা-ই ডাকুক তুমিই আমার প্রেমিকা ।



   __________________________________________________________________________

                                                                                                                          ইয়াসির আরাফাত


""  একজন প্রিয় মানুষ , বহুদূরে থাকা কাছের মানুষ " রেজা শাওন " ;  
ভাইরে ! এই সামান্য লেখাটি আপনার জন্মদিনের উপহার । গ্রহন করে বাধিত করবেন প্লিজ । ""

1 comment:

  1. আসুন জেনে নিই সহবাসের সময় ছেলেদের কি কি সমস্যা হয় ও তার সমাধান
    সহবাস সমস্যা

    পুরুষের সকল স্বাস্থ্য সমস্যার প্রাকৃতিক ও মেডিকেল সমাধান
    পুরুষের স্বাস্থ্য

    পুরুষের সকল স্বাস্থ্য ও যৌন সমস্যার প্রাকৃতিক ও মেডিকেল সমাধান
    পুরুষের স্বাস্থ্য ও যৌন সমস্যা

    নারীর সকল স্বাস্থ্য সমস্যার প্রাকৃতিক ও মেডিকেল সমাধান
    নারীর স্বাস্থ্য

    নারীর সকল স্বাস্থ্য ও যৌন সমস্যার প্রাকৃতিক ও মেডিকেল সমাধান
    নারীর স্বাস্থ্য ও যৌন সমস্যা

    নারীর সকল স্বাস্থ্য ও যৌন সমস্যার প্রাকৃতিক ও মেডিকেল সমাধান
    নারীর স্বাস্থ্য ও যৌন সমস্যা

    র্দীর্ঘক্ষন সহবাস করতে না পারার সমস্যা ও তার মেডিকেল সমাধান নিয়ে প্রশ্নোত্তর!
    যৌন সমস্যা ও তার সমাধান

    সহবাসের স্বাভাবিক নিয়ম

    সহবাসের আগে ও পরে করনীয়
    সহবাস

    ReplyDelete