Subscribe:

একটি সাধারণ স্বপ্ন...

আমার একটা স্বপ্ন ছিল, খুব সাধারণ একটা স্বপ্ন । স্বল্প আয়ের একটা চাকরি, ছোট্ট একটা ঘর, অল্প সুন্দরী মায়াবতী  একজন স্ত্রী, ছোট্ট একটা ছেলে অথবা মেয়ে ।

আমার সন্তান...সরি, আমার সন্তান বললে আবার বাচ্চার মা রাগ করতে পারে !

আমাদের সন্তান একটু একটু করে বড় হবে আর আমি তাকে একটু একটু করে জীবন শেখাবো ।


অফিস থেকে ফিরে এসে অনেক রাত পর্যন্ত বাবুকে বুকের উপর নিয়ে আমি খেলা করতে থাকব । বাবুর মা এত রাত পর্যন্ত বাবুকে জাগিয়ে রেখেছি বলে আমাকে ধমক দিয়ে বাবুকে ঘুম পাড়িয়ে দিবে । বাবু ঘুমিয়ে গেলে আমি আর বাবুর মা বারান্দায় বসে অল্প স্বল্প গল্প করবো ।
বাড়ি ভাড়া দিতে হবে, বাবুকে স্কুলে ভর্তি করতে হবে, ঘরে বাজার নেই, বাবার ওষুধ কিনতে হবে, মা কে ডাক্তার দেখাতে হবে – এই সব নিত্য প্রয়োজনীয় কথার ভিড়ে হয়তো হাতে হাত রেখে কোন ভালবাসার কথা বলাই হবে না । তাই বলে ভালবাসা কমে যাবে তা কিন্তু না। ভালবাসা জেগে থাকবে অনুভবে, হৃদয়ে ।
পরিপূর্ণ একটা হৃদয় নিয়ে অভাব দূরীকরণের উপায় ভাবতে ভাবতে একটা সময় আমি আমার ছোট্ট ঘরে ভালবাসার কিছু মানুষের সাথে ঘুমিয়ে যাব ।

খুব সাধারণ একটা স্বপ্ন । কিন্তু এই স্বপ্নের সাথে একদিন একটা মানুষ জড়িয়ে গেল ।

আমি অবাক হয়ে আবিষ্কার করলাম আমার সন্তানের মায়ের জায়গাটা সে কিভাবে যেন দখল করে ফেলেছে । আমি কাউকে কখনও এভাবে আমার স্বপ্নের সাথে জড়াতে চাই নি । কারণ তাতে করে আমার ছোট্ট স্বপ্নটা অপূর্ণ থাকার একটা ঝুঁকি থাকে । আমি কোন জটিলতায় যেতে চাই নি । কিন্তু মন তো আর সবসময় কথা শোনে না । অবচেতন মন মিলিয়ে মিলিয়ে তাকেই আমার স্বপ্নের সাথে জড়িয়ে ফেলল ।

আমি অদ্ভুত ভাবে খেয়াল করলাম তাকে ছাড়া বা তাকে বাদ দিয়ে আমি আর স্বপ্নটা দেখতে পারছি না । আমি নিজের অজান্তেই অবচেতন মনের পেতে রাখা ফাঁদে ধরা দিলাম ।

কোন এক কারণে আমার স্বপ্ন পূরণ হল না, তাকে নিয়ে আমার দেখা এই স্বপ্ন পূরণ হবার কথাও ছিল না কোনদিন । তারপরও আশা করেছিলাম সৃষ্টিকর্তার কৃপার উপর । কিন্তু স্বপ্নটা অপূর্ণই থেকে গেল । এই অপূর্ণতার মাঝেই সৃষ্টিকর্তা হয়তো কোন বৃহত্তর মঙ্গল দেখেছিলেন ।

স্বপ্নটা পূরণ না হওয়াতে আমি খুব আশাহত হলাম । বেঁচে থাকাটাকে অর্থহীন মনে হতে লাগল । আমি স্বপ্নহারা মানুষ, কিভাবে বেঁচে থাকব ?

মানুষ তো তার স্বপ্নের উপর ভর করেই বেঁচে থাকে, তাই না ?

খুব ভালোভাবে বুঝতে পারলাম মানুষের স্বপ্ন কখনও ছোট হতে নেই । যে স্বপ্ন সহজেই পূরণ হওয়া সম্ভব, সে স্বপ্ন না দেখাই ভাল । কারণ সেটি পূরণ না হলে যে মন কে সান্ত্বনা দেবার মত কিছুই থাকে না । তাই স্বপ্ন দেখতে হয় অনেক বড়, যে স্বপ্ন পূরণ করতে অনেক কাঠখড় পোড়াতে হয়, যে স্বপ্ন পূরণ না হলে ভাগ্যকে ইচ্ছেমত গালমন্দ করে মন কে বোঝানো যায় ।

সাধারণ স্বপ্ন দেখা তাই পাপ, অন্যায় ।
স্বপ্ন হতে হয় অসাধারণ, অনেক বড় ।
যে স্বপ্নের পেছনে ছুটতে ছুটতে ছোট্ট এই জীবনটা অনায়াসে পার করে দেয়া যায় ।




সাককাম জিতু

3 comments:

  1. prithibite manuser jibon ta khonoestai kintu tar dekha sopno gula esthai...

    ReplyDelete
  2. Sob Asa Sofol Hole Manuser Mone Dukkho Thakto na

    ReplyDelete
  3. আসুন জেনে নিই সহবাসের সময় ছেলেদের কি কি সমস্যা হয় ও তার সমাধান
    সহবাস সমস্যা

    পুরুষের সকল স্বাস্থ্য সমস্যার প্রাকৃতিক ও মেডিকেল সমাধান

    পুরুষের স্বাস্থ্য

    পুরুষের সকল স্বাস্থ্য ও যৌন সমস্যার প্রাকৃতিক ও মেডিকেল সমাধান
    পুরুষের স্বাস্থ্য ও যৌন সমস্যা

    নারীর সকল স্বাস্থ্য সমস্যার প্রাকৃতিক ও মেডিকেল সমাধান
    নারীর স্বাস্থ্য

    নারীর সকল স্বাস্থ্য ও যৌন সমস্যার প্রাকৃতিক ও মেডিকেল সমাধান
    নারীর স্বাস্থ্য ও যৌন সমস্যা

    নারীর সকল স্বাস্থ্য ও যৌন সমস্যার প্রাকৃতিক ও মেডিকেল সমাধান
    নারীর স্বাস্থ্য ও যৌন সমস্যা

    র্দীর্ঘক্ষন সহবাস করতে না পারার সমস্যা ও তার মেডিকেল সমাধান নিয়ে প্রশ্নোত্তর!
    যৌন সমস্যা ও তার সমাধান

    সহবাসের স্বাভাবিক নিয়ম
    সহবাসের আগে ও পরে করনীয়
    সহবাস

    ReplyDelete