Subscribe:

একটি কথোপকথন...

একটি কথোপকথন-প্রথম পর্ব
ছেলেঃ শো শো শব্দ করা ফ্যান টা বদলাও প্লিজ...
মেয়েঃফ্যান কোথায়?ওটা তো বৃষ্টি’ র শব্দ!!

ছেলেঃ ওহ! বৃষ্টি হচ্ছে নাকি?
মেয়েঃ হুমম...ঝুম বৃষ্টি।
ছেলেঃ জানো, টিন এর চাল এ বৃষ্টি’ র শব্দ আমার অনেক প্রিয়।

মেয়েঃ তাই???(খুব খুশি হয়ে) তাহলে বিয়ের পর আমরা টিন শেড এর বাসায় থাকবো...বর্ষায় আমাদের ভালোবাসা তোমার প্রিয় টিন এর চাল এই নেমে আসবে।
ছেলেঃ তুমিও বুঝি সেই শব্দের প্রেমিকা?হাহাহা...
মেয়েঃ উহু...আমি টিন এর চাল এ বৃষ্টি’ র নাচ শুনিনি কখনো।কিন্তু তা তোমার প্রিয় আর আমি তোমার প্রেমিকা...তাই সে শব্দও আমার ভালোবাসা পেল।

ছেলেঃ আচ্ছা,আমার হাত ধরে বৃষ্টি কে ছুবে তুমি?ভিজে একাকার হয়ে রাস্তার পাশের টং এর চা খাবে?
মেয়েঃহুমম সে পারব বৈকি...তবে ঠাণ্ডা লাগলে তোমার এ যন্ত্রণা বেড়ে যাবে আর কি...হিহিহি...তুমি শুধু একবার ডেকেই দেখো না......

ছেলেঃ বোঝা গেলো... ওহ,বলতে পারো পূর্ণিমা কবে?

মেয়েঃ ও মা!পূর্ণিমা’র খবর রাখবনা?জানো ই তো আমি চন্দ্রাহত... চাঁদ এর আলো আমাকে মাতাল করে দেয় J আগামী পরশু ই তো পূর্ণিমা।

ছেলেঃ পোড়া এই যান্ত্রিক শহরে চাঁদ টাকেও খোঁজে বেড়াতে হয় ইট কাঠের ফাঁকে...ভাগ্যিস তুমি ছিলে...তাই আগে থেকেই জেনে নিতে পারি কখন সে আকাশে থাকবে ।
মেয়েঃ আমি না থাকলে কে থাকবে শুনি?এখন ফোন রাখি।ছাদ এ যাবো। বৃষ্টি আমার অপেক্ষায় আছে...ভিজবো J
ছেলেঃবাহ রে...একা ই ভিজবে?আমাকে সঙ্গী করবে না?
মেয়েঃ(দীর্ঘশ্বাস ফেলে) অনেক চাই তোমার সংস্পর্শ...কিন্তু তুমি যে অনেক দূরে......

ছেলেঃ কল্পনায় তো তোমার পাশে থেকে ভিজতে পারি,না কি?
মেয়েঃ (লজ্জিত কণ্ঠে) আচ্ছা আচ্ছা..অনেক হয়েছে...এবার রাখছি ।
ছেলেঃএই মেয়ে,শোন...তুমি লাল শাড়ী টা পরে ভিজো...তোমাকে ভালোবাসি।
মেয়েঃ ঢের হয়েছে কাব্যপুরুষ...আমি জানতাম।তাই আগেই লাল শাড়ী পরে বসে আছি।তোমার প্রিয়তা যে আমারও প্রিয় প্রিয়তা...
ছেলেঃ আজ থেকে তবে তুমি আর কোেনা অগ্নিশিখা নও।তুমি আমার...একান্তই আমার প্রিয় প্রিয়তা.........

একটি কথোপকথন-দ্বিতীয় পর্ব


৩ বছর পর...

মেয়েঃ (ফোন ধরে) হ্যাঁ বলো...
ছেলেঃ শব্দ কিসের?গুনগুন করছে যে? বৃষ্টি নাকি?
মেয়েঃ না।ওটা ফ্যান এর শব্দ।

ছেলেঃ ওহ...আমি ভাবলাম বৃষ্টি বুঝি।তোমার শহরে বৃষ্টি হচ্ছেনা আজকাল?
মেয়েঃ খেয়াল করিনি।ঘরের বাইরে গেলে টের পেতাম।
ছেলেঃ হুমম ভালো। তা এতো রাত,ঘুমোও নি?

মেয়েঃ দেখতেই তো পাচ্ছ জেগে আছি...
ছেলেঃ হুমমমম...ফোন কি ওেয়টিং ছিল?
মেয়েঃ থাকলে অবশ্যই তোমার ফোন টা রিসিভ করতাম না।
ছেলেঃ বুঝলাম...তা রাত জেগে চাঁদ এর আলো উপভোগ করছ বুঝি?
মেয়েঃ নতুন কেনা পর্দা টা অনেক ভারি...আলো আসেনা আমার ঘরে।চোখে আলো পরলে একদম সহ্য করতে পারিনা আমি।
ছেলেঃ (অবাক গলায়) তোমার না জোছনা প্রীতি ছিল? ? ?
মেয়েঃ সেটা ‘ছিল’...অতীত।আর আমি এখন বর্তমান কে বিশ্বাস করি।বাদ দাও ওসব।তোমার খবর বল...ভালো আছ?

ছেলেঃ (খানিক চুপ) হুমম...ভালোই বলা চলে।ওই যা একটু ঠাণ্ডা লেগে গলা বসে গেছে।জ্বর ও আছে দিন পনের হয়।
মেয়েঃ ওহ আচ্ছা।
ছেলেঃ তা নিয়েও বৃষ্টি তে ভিজে এলাম একটু আগে।না ভিজলে কি হয়,বলো?
মেয়েঃ সেটা তোমার ব্যাপার। এখন আমার দৃষ্টি তে বৃষ্টি শুধু প্রকৃতি কে নোংরা ই করে...

ছেলেঃ (অনেক বেশি অবাক হয়ে) তুমি তো বৃষ্টিকে ভালবাসতে!!!
মেয়েঃ ওহ তাই নাকি?হয়তো সেটাও ‘ছিল’...
ছেলেঃ তুমি অনেক বদলে গেছ!
মেয়েঃ হতে পারে।
ছেলেঃ তুমি এতো নির্লিপ্ততা দেখাচ্ছ কেন?
মেয়েঃ নির্লিপ্ত ই তো থাকবো আমি,নই কি?
ছেলেঃ (করুণ স্বরে) ক্ষমা করনি আজো?
মেয়েঃ কেনও ক্ষমা চাইেছা?কিসের ই বা ক্ষমা?ভুল তো তুমি করনি!ভুল আমার ছিল...আমি তোমাকে ভালবেসেছিলাম,তোমার দেখানো স্বপ্ন কে সত্যি ভাবতে চেয়েছিলাম...তোমার তো কোন দোষ নেই !
ছেলেঃ (আকুল কণ্ঠে)প্রিয়তা,তুমি অন্য রকম...আমি বুঝিনি তোমাকে,আমি চিনি নি আমার আত্মার সত্তা কে,তোমাকে...
মেয়েঃ আমার নাম অগ্নিশিখা।ফোন রাখছি।



- মৌমিতা রায় -

No comments:

Post a Comment