Subscribe:

থ্রি ইলেভেন অথবা ১১.১১.১১ !!!

কোথাও লিখতে গিয়ে অথবা ক্যালেন্ডারে চোখ পড়লে আজকের তারিখটি অনেকেরই অদ্ভুত লাগবে। এতগুলো একের সমন্বয়ে এমন অসাধারণ তারিখের দেখা সব সময় মেলে না। গ্রেগরিয়ান পঞ্জিকা অনুযায়ী এমন মিল খুঁজে পেতে অপেক্ষা করতে হয় পরবর্তী শত বছর। এ দিনটি স্মরণীয় করে রাখতে বিশ্ব জুড়ে চলছে অসংখ্য আনন্দ আয়োজন। বিয়ে, উত্সব, কার্ড বিনিময়, কনসার্ট, প্রদর্শনীর আয়োজন এবং ডাকটিকেট প্রকাশ করে দিনটিকে উদযাপন করা হবে। বিশ্ব জুড়ে আজ সকাল ১১টায় বিয়ের ধুম পড়ে যাবে।


অসংখ্য প্রেমিক জুটি আজকের এই বিশেষ দিনটিকে সৌভাগ্যের দিন মনে করে তাদের বিয়ের জন্য নির্ধারণ করেছে। অবশ্য এই দিনটি নিয়ে ছিল গুজবেরও ছড়াছড়ি। অনেকের মতে, এই দিনেই পৃথিবী ধ্বংস হয়ে যাবে। তাদের যুক্তি ছিল, ১৯১১ সালের এই দিনে হঠাত্ করে আমেরিকার তাপমাত্রা অস্বাভাবিক রকম কমে গিয়েছিল। তাদের ধারণা এমনটা ঘটবে এবারও এবং আরও ভয়াবহভাবেই। অন্যদিকে কেবল এই দিনকে ঘিরে নির্মাণ করা হয়েছে ড্যারেন ল্যান বউসম্যানের বিখ্যাত মুভি ১১.১১.১১। আজই এ সিনেমা মুক্তি পাবে। আরও বেশ কিছু কারণে এই দিনটি বিখ্যাত। 

তবে এই দিনটিকে মনে রাখতে অস্ট্রেলিয়ার চলচ্চিত্র নির্মাতা ড্যানিয়েল লরেন এক মহতী উদ্যোগ নিয়েছেন। তিনি বিশ্বের প্রায় সব পেশা ও শ্রেণীর মানুষের কাছে জানতে চেয়েছেন ‘আজ থেকে ১০০ বছর পর পৃথিবীকে কেমন দেখতে চান?’ তার ডাকে সাড়া দিয়ে এই বিশেষ দিনে বিশ্বের অগণিত চিত্রগ্রাহক, চলচ্চিত্র নির্মাতা, সংগীত নির্মাতা, ব্লগার, টুইটার ও ফেইসবুক, অন্যান্য সামাজিক প্রচার মাধ্যম ব্যবহারকারী এবং সাধারণ মানুষ তাদের ক্যামেরা, ল্যাপটপ, মাইক, খাতা-কলম নিয়ে বের হয়ে পড়বেন। তারা লিপিবদ্ধ কিংবা ধারণ করবেন এই দিনে ঘটে যাওয়া সব ঘটনা এবং জানাবেন তাদের প্রত্যাশার কথা। এরপর এসব কিছুই সংরক্ষণ করা হবে অনাগত ভবিষ্যতের জন্য।

ডাকটিকেট সংগ্রাহকদের কাছে এমন তারিখের বিশেষ আকর্ষণ রয়েছে। ফলে বিশ্ব জুড়েই আজ প্রকাশ পেয়েছে বিশেষ ডাকটিকেট। অবশ্য বাংলাদেশ সরকারও ১১.১১.১১ তারিখটি স্মরণীয় করতে ডাকটিকেট প্রকাশ করেছে। ডাক বিভাগ এদিন একটি বিশেষ সিলমোহর প্রকাশ ও ব্যবহার করবে। কেবল ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনা জিপিওর ফিলাটেলিক ব্যুরোতে বিক্রিতব্য উদ্বোধনী খামে এ বিশেষ সিলমোহর ব্যবহারের জন্য আজ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত কাউন্টার খোলা রাখা হবে।
অনলাইনে পড়তে চাইলে : http://www.shokalerkhabor.com/online/details_news.php?id=43526&&%20page_id=%206

-আবদুল্লাহ আল ইমরান
joloj20@yahoo.com

No comments:

Post a Comment