Subscribe:

“খোলা চিঠি”

মা,
আজ ২রা কার্তিক । তোমার জন্মদিন । তোমাকে জন্মদিনের শুভেচ্ছা । আম্মু একটা মজার ব্যাপার কি জানো? পৃথিবীর সব মা ডাক বোধহয় শুরু হয় “ম”দিয়ে । যখন কোরিয়ান ভাষা শিখতে শুরু করলাম জানলাম,এই ভাষায় মাকে বলে “অমনি” তার মানে “ম” আছে।কিন্তু এই মধুর মা ডাক এখন আর ডাকতে পারিনা ।



তুমি তো আজ আমাদের থেকে অনেক দূরে । আমি যখন কোরিয়া আসার জন্য টিকেট কাটলাম তুমি তখন কান্না করছিলে এই ভেবে যে আমি তোমার থেকে অনেক দূরে কোথাও চলে যাচ্ছি । কিন্তু তুমি তো আমাকে ফাঁকি দিয়ে আরও দূরে কোথাও চলে গেলে । সেই দূরত্ব আমি যে এখন চাইলেও অতি্ক্রম করতে পারিনা ।


তোমার সাথে অনেক কথা বলতে ইচ্ছা করে । ইচ্ছা হয়,আমাদের সব আনন্দ দুঃখ গুলো তোমার সাথে বলি । কিন্তু তোমার সাথে কথা বলার কোন মাধ্যম যে আমার জানা নাই । তাই তো আমি প্রায় মনে মনে তোমার সাথে কথা বলি । আবার কখনও কখনও বাবার সাথে বলি । বুধবার দিন দুপুরেও আমি তোমার সাথে কথা বলেছিলাম । তুমি বলেছিলে তুমি ভাল আছো । কিন্তু ৪৮ঘন্টাও যায়নি তুমি আমাদের ফেলে চলে গেলে-না ফেরার দেশে ।


জানো আম্মু,ওইদিন না আমার সারাদিন খুব অস্থির লাগছিল । দেশ থেকে যখন ফোন আসলো আমাকে বলা হল তুমি অসুস্থ । তখনই,আমি আল্লাহর কাছে দোয়া করছিলাম আমি যেন দেশে গিয়ে তোমাকে দেখতে পাই । কিন্তু,আমি তখন একবারও বুঝতে পারিনি তুমি ততক্ষনে অনেক দূরে চলে গেছ ।  আমি আর চাইলেও তোমায় দেখতে পাবনা।


আম্মু,আমার এখনও কি মনে হয় জানো ? আমি বোধহয় দেশে গেলে কোথাও না কোথাও তোমায় খুঁজে পাব ।


মাঝে মাঝে মনে হয় আমরা তিন বোন কি তোমাদের দুজন কে অনেক কষ্ট দিয়ে ফেলেছি ? তা নাহলে তোমরা কেন আমাদের তিন বোনকে ফেলে চলে গেলে ? আমরা এখন আব্বু-আম্মু বলে ডাকলে কেউ আমাদের ডাকে সাড়া দেয়না । আব্বু চলে যাবার পর তুমি আর ফুপিরাই আমাদের আগলে রেখেছিলে । কিন্তু এখন তুমিও নাই ।


আচ্ছা আম্মু, তুমি আর আব্বু কি আমাদের দেখতে পাও ? আমার যে খুব ইচ্ছা হয় তোমাদের দেখি । ইচ্ছা হয় ছোটবেলার মত আব্বুর সাথে ঘুরে বেড়াই ,আর আব্বুকে বলি, তোমার ছোট মেয়ে গুলা আজ অনেক বড় হয়ে গেছে । ইচ্ছে হয় আমি যখন MS শেষ করব তখন যেন তোমরা দুজন থাক আমার দুই পাশে । আপুর বিয়ের সময় আমাদের একটা সুন্দর family picture তোলা হবে । এমন আরও হাজারো ইচ্ছা হয় । আমি জানি এগুলা সব আমার অপূর্ণ ইচ্ছা ।


হয়ত বেঁচে থাকতে তোমাদের কখনো বলা হয়নি। আজ তাই “ভালবাসার গল্প”এর মাধ্যমে বলতে চাই, “তোমাদের দুজন কে অনেক ভালবাসি”।


-তোমার আদরের মেয়ে

         -----------------------------------------------------------------------------------------------------------------------

আজ আমার মার জন্মদিন।আমার মা আমাকে ফেলে চলে গেছে আজ প্রায় ৬মাস । আর বাবাকে হারিয়েছি আরো অনেক বছর আগে । আজ এই লেখা হল তাদের প্রতি আমার ভালবাসার উপহার।




-nyma alamgir

No comments:

Post a Comment