Subscribe:

ওরা দুইজন একই সাথে রিকশাটা ডেকেছিল (২)

গোসল শেষ করে ভেজা চুলে টাওয়াল পেঁচিয়ে বেলকনিতে বসে চা খাওয়া অন্তিকার প্রিয় কাজগুলোর একটি। বাইরে থেকে বাসায় এসে অন্তিকার প্রথমেই এই কাজটা করতে হয়। নাহলে একটুও ফ্রেশ লাগেনা তার। আজ অনেক সময় নিয়ে গোসল সারল সে। বাথরুম থেকে বেরিয়ে টেবিলের উপর চায়ের কাপ দেখে অন্তিকার মন ফুরফুরে হয়ে গেল। কাজের মেয়েটা অনেকদিন ধরে আছে। মেয়েটা বুঝে অন্তিকার কখন কী দরকার। অন্তিকা বেলকনিতে হাঁটু গেড়ে বসে চায়ের কাপে চুমুক দিতে দিতে সন্ধ্যার দিকে ঘটে যাওয়া অদ্ভুত ঘটনাটা নিয়ে ভাবতে লাগল।


নাহ এতটা ফ্রাংক হওয়ার দরকার ছিল না। কী যে হয়ে গেল তখন। অনিক ভাইয়া নিশ্চয় তাকে অনেক সস্তা ভাবছে। নিজ থেকেই হড়বড় করে একগাদা কথা বলে ফেলল। আসলে ছেলেটার অমন করুণ দশা দেখে এত মায়া লাগছিল তার। থাক, যা হওয়ার হয়েছে। আর তো দেখা হচ্ছেনা। অবশ্য দেখা হলেও খুব একটা খারাপ হত না। ভাইয়াকে মোটেও খারাপ লাগেনি তার। সহজ-সরল ছেলে। আর সে যে একাই কথা বলেছে তা তো না,ভাইয়াও তো অনেক কথা বলল। আর একটা জিনিস অন্তিকার খুব ভালো লেগেছে। অনিকের চোখের সংযম,তাকানোর ভঙ্গি। যতক্ষণ হেঁটেছে একসাথে,একবারও আর তার শরীরের দিকে তাকায়নি সে। মাথা নিচু করে ছিল। আজকালকার ছেলেরা এতটা লাজুক হয় না। আর আসার সময় যখন তাকিয়েছে সেটাও কত পরিচ্ছন্ন। নাহ ছেলেটা মোটেও খারাপ না। ফোন নাম্বারও চায়নি আচমকা। আবার আসার সময় নিজ থেকেই রিকশা ঠিক করে দিয়েছে। ফোন নাম্বার নিলেও খারাপ হতনা অবশ্য। তার তো কথা বলার মত কেউ নেই। মাঝে মাঝে কথা বলা যেত। ধূর,কী ভাবছে এইসব সে? নিজের উপরই বিরক্ত হল অন্তিকা। ফোন নাম্বার নিয়ে কী হবে? ছেলেটার নিশ্চয় ঠেকা পড়েনি তার মত ব্রোকেন ফ্যামিলির একটা মেয়ের সাথে এত ভাব করবে। ঢাকা থাকে,ইঞ্জিনিয়ারিং পড়ে। কত স্মার্ট মেয়ের সাথেই তো তার ভাব থাকবে। জাস্ট দেখে পরিচিত মনে হয়েছে তাই হয়তো কথা বলতে এসেছে।

অন্তিকা আর বেশি কিছু ভাবতে চায় না। ভাল একটা ভার্সিটিতে পড়ে,ভাল ফিউচার,দেখতে ভালো,ফ্যামিলি ভালো-এরকম ভালো একটা ছেলে কখনো তাকে নিয়ে ভেবে সময় নষ্ট করবেনা। একা দেখে কথা বলতে ইচ্ছে হয়েছিল তাই কথা বলেছে। আর দেখা হবেনা,কথাও হবেনা। অন্তিকা নিজেকে প্রবোধ দিয়ে ফিজিক্স বইটা নিয়ে বসল। কাল একটা পরীক্ষা আছে স্যারের বাসায়। গতবার হাফ মার্কের জন্য হাইয়েস্ট মার্ক মিস হয়ে গেছে। এবার মিস করা চলবেনা। এইসব অলস ভাবনায় সময় নষ্ট না করে তার উচিত পড়ার দিকে মন দেয়া।

পড়া শেষ করে রাতে ঘুমানোর আগে ফেসবুকে ফ্রেন্ড রিকোয়েস্ট দেখে চমকে গেল অন্তিকা। অনিক সাথে একটা মেসেজও দিয়েছে। 'অন্তর্জালে বন্ধু হলে কি ব্যাপারটা কি খুব খারাপ হবে?' নাহ,এই জিনিসটাকে আর প্রশ্রয় দেয়া যাবেনা। এই ছেলে কয়দিনের ছুটি কাটাতে আসে তাই হয়তো তার মায়ের কথা জানেনা। জানলে লেজ তুলে পালাবে,বন্ধু হওয়া দূরে থাক,সামনেই পড়তে চাইবেনা।

৮.


একটা বাগান। বাগান জুড়ে শুধু শাদা ফুল। গোলাপ আছে,বেলী আছে,শিউলী আছে। সাদা টিউলিপও আছে। আচ্ছা টিউলিপ কী সাদা হয়? হতে পারে। না হলে বাগানে কোত্থেকে আসল। আশ্চর্য! বাগানের ঘাসও সাদা। অনিকের গায়ের শার্ট,প্যান্ট সবই সাদা। অনিক সাদা ঘাসের উপর দিয়ে হাঁটতে হাঁটতে ফুল ছিঁড়ছে। ফুলগুলো একটা চারকোণা কাগজের বাক্সে জমাচ্ছে সে। হঠাৎ করে কোত্থেকে যেন এক দল সাদা রাজহাঁস তার দিকে তেড়ে আসতে লাগল। অনিক শৈশব থেকেই রাজহাঁস ভয় পায়। তার ফুপুর বাসায় এরকম অনেকগুলো রাজহাঁস ছিল। রাজহাঁস দেখলে অনিকের সাপ দেখার মতই একটা শিরশিরে ভয় হয়। অনিক আতংকিত হয়ে ফুল ফেলে দিয়ে দৌঁড়াতে লাগল। প্রচন্ড জোরে ছুটছে সে। হঠাৎ মোজার্টের কোন সিম্ফোনির মত স্নিগ্ধ হাসির শব্দে সে দৌঁড় থামিয়ে পাশে ফিরে তাকাল। অন্তিকা সাদা জামদানী পরে তার দিকে তাকিয়ে হাসছে। সবই সাদা শুধু অন্তিকার ঠোঁটে গাঢ় লাল লিপস্টিক। 'আমার ফুল কয়? হাঁসের ভয়ে সব ফুল ফেলে দিলে?'এই বলে আবারো হাসিতে ভেঙে পড়ল সে।

অন্তিকার প্রশ্নের উত্তর দেয়ার আগেই অনিকের ঘুম ভেঙ্গে গেল। কয়দিন ধরে গরম পড়ছে খুব। বিদ্যুৎ নেই। আই,পি,এস এও কাভার করেনা-এত লোডশেডিং। অনিক ঘেমে একাকার। সে ঘড়ির দিকে তাকাল। ভোর পাঁচটা বেজে সাত মিনিট। বাইরে এখনো অন্ধকার।সে ঘুমিয়েছে বেশিক্ষণ হয়নি। ঘন্টা দু'য়েক হয়েছে। অনিক শোয়া থেকে উঠে বসল। এখনো অন্তিকার হাসির শব্দটা তার কানে বাজছে। এত জীবন্ত স্বপ্ন! আর এত অসম্ভব রকম সুন্দর! অনিক বুকের মাঝে ভীষণ এক শূণ্যতা অনুভব করল। এরকম অনুভূতি তার আগে কখনো হয়নি। এই সূর্য উঠার আগ মুহূর্তে অনিকের হঠাৎ অন্তিকাকে খুব দেখতে ইচ্ছে হচ্ছে। খুউব। সাদা শাড়িতে না হোক,কোনভাবে এক পলক দেখলেই হল। এমন লাগছে কেন তার? গলায় কী যেন আটকে যাচ্ছে বার বার,ভারী হয়ে আসছে গলা। আর দমটাও যেন বন্ধ হয়ে আসছে। নাহ,মেয়েটাকে আবার না দেখলে সে দম বন্ধ হয়ে মারাই যাবে। মেয়েটাকে তার দেখতেই হবে,যেভাবেই হোক,যত তাড়াতাড়ি সম্ভব।
অনিক নিজেকে বেশ শক্ত নিরাবেগ মানুষ বলেই জানত। হঠাৎ করে জেগে উঠা অনুভূতিগুলোর সাথে সে একদমই পরিচিত না। অনিক কী করবে বুঝতে পারলনা। সমীকরণগুলো এত দ্রুত পালটে যাচ্ছে কেন? অনিক চোখ বন্ধ করে যেন আবারো স্বপ্নটা দেখার চেষ্টা করল। ক্রিকেটের মত স্বপ্নকেও রিপ্লে করা গেলে বেশ হত!

অনিক বিছানা ছেড়ে উঠে পড়ল। এখন আর ঘুম আসবেনা। বিদ্যুৎ চলে এসেছে। অনিক ফ্যানের স্পিড বাড়িয়ে দিল। ঘাম শুকোতে শুরু করেছে। সে তার ডায়েরী খুলে লিখতে বসল। বুকটা একটু হালকা করা দরকার। অনিক তার অনুভূতিগুলোর কিছুই লিখতে পারলনা। শুধু কাঁচা হাতে কয়েক লাইন কবিতা লিখে ফেলল সে-

আমি কিংবদন্তী হতে চাই না, হতে চাইনা কোন দিগ্বিজয়ী সৈনিক-
জানি ভালোবাসা যতটা সত্য, ঠিক ততটাই কাল্পনিক;
তবু তোমার জন্য আমি হব একবিংশ শতাব্দীর শ্রেষ্ঠ প্রেমিক!

অনিক ফেসবুকে লগইন করে দেখল অন্তিকা তার ফ্রেন্ড রিকোয়েস্ট এক্সেপ্ট করেছে নাকি। নাহ এখনো করেনি। অভিমানে অনিকের গলা আবারো ভারি হয়ে এল। জানালা দিয়ে বাইরে তাকালো সে। তখন আকাশ ভেদ করে ভোরের আলো ফুটেছে। চারদিক ঝলমল করছে নতুন দিনের আনন্দে। সব যেন সূর্যালোকে কানায় কানায় পূর্ণ,শুধু অনিকের মনে কী এক না পাওয়ার ব্যথা।
অনিক ডায়েরীর উপর মাথা রেখে অন্তিকাকে ভাবতে ভাবতে ঘুমিয়ে গেল। এবং মনের আনন্দে স্বপ্নটা সে আবারো দেখল!


৯.

ঐ সন্ধ্যার প্রায় দুই সপ্তাহ পর বন্ধুদের জেরার মুখে অনিক হার স্বীকার করতে বাধ্য হল। রিমান্ডে পরাজিত অপরাধীর মত অনিক মেনে নিল যে ঐ মেয়েটার প্রতি তার একটু 'অন্যরকম ভালো লাগা'কাজ করছে।

'ইয়াহু! হিপ হিপ হুররে!'

আতিক,আসিফ আর ইমরানের হর্ষধবনি শুনে মনে হলো বাংলাদেশ এইমাত্র বিশ্বকাপ জিতেছে,সাকিব ম্যান অব দা টুর্নামেন্ট হয়েছে। ইমরান কাল ঢাকা থেকে এসেছে। একটা প্রাইভেট ভার্সিটিতে পড়ে সে। সেমিস্টার শেষ করে বাস ধরে সোজা বাড়ি চলে এসেছে। কক্সবাজারের ছেলেরা এমনই। সমুদ্রের টান উপেক্ষা করে বাইরে কেউ একদিনও বেশি থাকতে রাজি নয়।

'কনগ্রাটস দোস্ত, প্রেমে পড়ছস ওইটাই বড় কথা। ট্রিট দে।'
ইমরানের উৎসাহটা যেন একটু বেশীই। ওরা সবাই মধ্যাহ্নের সমুদ্রের গরম বালির উপর পা ছড়িয়ে বসে আছে। একটু আগে লোনা পানিতে ডুব দিয়ে এসেছে ছেলেগুলো।

'আরে প্রেমে পড়সি বললাম নাকি? বললাম যে মেয়েটাকে অন্যরকম ভালো লাগে।'

'ঐ একই কথা। ট্রিট দে।'
আসিফ আর আতিকও সম্মতি জানাল।

'আরে কিছুই তো হয়নি। এখনি ট্রিট দিয়ে কী হবে? দুই একদিন চ্যাট আর ফোনে কথা হল শুধু।'

'তাহলে তো কাজ হয়েই গেল। এবার ঠান্ডা মাথায় মেয়েকে পকেটে নিয়ে আয়।'

'আরে এত সোজা না,মেয়েটা কেমন যেন,একটু রিজিড টাইপ। মন খুলে কথা বলেনা। আমাকে বোধহয় তার পছন্দ না'

'আরে ব্যাপার না, প্রথম প্রথম একটু ভাব তো নেবেই। আর পছন্দ না হলে কি ফোন নাম্বার দিল খালি খালি?'
ইমরান তার সুচিন্তিত মতামত জানাল ।

বন্ধুকে পরামর্শ দান শেষে ওরা সুইমিং পুলে যাওয়ার সিদ্ধান্ত নিল। অনিকের সাথে আসিফ একই রিক্সায় উঠল। অন্য দু'জনের চাইতে আসিফের সাথে তার হৃদ্যতা একটু বেশি। আসিফের কাছে কিছুই লুকোতে পারেনা সে।
আসিফ এই সুযোগটাই নিল-'সত্যি করে বল তো, ভালবেসে ফেলেছিস না?'

অনিক অস্বীকার করতে পারল না এবার-'হুম, দিনরাত ওকেই ভাবি'

'আচ্ছা,মেয়েটার নাম কী রে? কোথায় থাকে? তুই কী আগে থেকেই চিনতি?' একসাথে বেশ কয়েকটি প্রশ্ন করল আসিফ।

'আরে হ্যাঁ,তুই ও চিনবি। ঐ যে অন্তিকা ছিল না? আমাদের জুনিয়র? আমাদের সামনের গলিটাতে থাকত। ঐ মেয়েটাই'
অনিকের উত্তর শুনে আসিফ যেন একটা ২২০ ভোল্টের শক খেল।
'কোন অন্তিকা? ইলিয়াস আংকেলের মেয়ে?'
'হুম,ঐ অন্তিকাই,আংকেল তো মারা গেছে সাত আট বছর হল'
আসিফ কিছু না বলে গম্ভীর হয়ে গেল। আসিফের মুডের হঠাৎ এই পরিবর্তন অনিকের চোখ এড়াল না।
'কি ব্যাপার,হঠাৎ গম্ভীর হয়ে গেলি যে?'
আসিফ মিনিট দুয়েক চুপ করে রইল। এরপর সে যা বলল,তা শোনার জন্য অনিক মানসিক ভাবে প্রস্তুত ছিল না। অনিকের পানিতে ভেজা নতুন প্রেমে পড়া উদ্ভাসিত মুখ হঠাৎ করে কনক্রিটের মত ফ্যাকাশে হয়ে গেল।
'আমি পুলে যাবো না, আমাকে বাসায় নামিয়ে দিয়ে যা'
অনিক বিড়বিড় করে শুধু এই একটা কথাই বলল।


১০.


অন্তিকা সার্কিট হাউজের বাংলোর সামনে দাঁড়িয়ে আছে। এই জায়গাতেই সেদিন অনিকের সাথে তার নতুন করে পরিচয় হয়েছিল। এই কয়দিনে অনেক কিছু খুব দ্রুত পালটে গেছে। হঠাৎ করে তার জীবনের প্রতি আক্ষেপ বহুগুনে বেড়ে গেছে। এমন কেন হল তার জীবনটা? শুধু তার সাথেই কেন এমন হয়? ইশ বাবা যদি অমনভাবে হারিয়ে না যেত! আজ সে আবারো আরেকজনকে ভালো লাগা মানুষকে হারাবে। তার আর কোন পথ নেই। গত কয়েক রাত অনিকের সাথে তার অনেক কথা হয়েছে মুঠোফোনে। সে চেষ্টা করেও নিজেকে ধরে রাখতে পারেনি। ভেবেছিল শুধু ঐ একবারের দেখাতেই ব্যাপারটা শেষ হয়ে যাবে। কিন্তু ওটা ছিল কেবল শুরু। এরপর নেটে অনিকের সাথে তার যোগাযোগ হয়েছে। অনিক একবার ফোন নাম্বার চাইতেই সে দিয়ে দিয়েছে। অথচ সে ভেবে রেখেছিল ফোন নাম্বারটা কিছুতেই তাকে দিবেনা। অন্তিকা খুব ভালো করে বুঝেছে অনিক তাকে নিয়ে অনেক কিছু ভাবছে। কলেজে আর স্যারের বাসার সামনে বেশ কয়েকবার দেখাও হয়েছে অনিকের সাথে। ব্যাপারটা যে মোটেও কাকতালীয় না এটা বুঝার জন্য গবেষণা করা লাগেনা। অনিক তাকে দেখার জন্যই ছুটির সময় ঐ জায়গাগুলোতে দাঁড়িয়ে থাকে। অন্তিকা ফোনে বেশ কয়েকবার অনিককে তার কথাগুলো বলতে চেয়েছে-তার কুৎসিত পারিবারিক ইতিহাসের কথা। কিন্তু পারেনি। আজ সে বলবে। অনিককে সবকিছু তার বলতেই হবে। এভাবে সে তথ্য লুকিয়ে একটা সহজ সরল ছেলের সাথে যোগাযোগ চালিয়ে যেতে পারেনা। অন্তিকা জানে এই কথাগুলো জানলে অনিক তার দিকে আর ফিরেও তাকাবেনা। না তাকাক। মিথ্যের আশ্রয়ে কাউকে সে কখনোই জড়াতে চায় না। অন্তিকা জানে অনিককে ভুলে যেতে তার খুব কষ্ট হবে;হয়তো পারবেও না ভুলতে।
আচ্ছা এর মধ্যেই অনিক জেনে যায়নি তো? কাল রাতে অনিক ফোন দেয়নি। হয়তো সব জেনে গেছে তাই মোহ কেটে গেছে। এর মাঝে অনিক কয়েকবার দেখা করতে চেয়েছিল। অন্তিকা করেনি। আজ অন্তিকা নিজেই এস,এম,এস করে অনিককে এখানে আসতে বলেছে। এতক্ষণ আসছেনা কেন? হয়তো জেনে গেছে,তাই লোক লজ্জ্বার ভয়ে আর দেখা করতেই আসছেনা।
এইসব বাস্তব সম্ভাবনা নিয়ে ভাবতে ভাবতে অন্তিকা আরো বিষণ্ন বোধ করল। নিজেকে খুব অবাঞ্চিত মনে হচ্ছে তার। রাস্তায় পড়ে থাকা গায়ের ছাল পোড়া নেড়ি কুকুরের মত।

অন্তিকা চলে যাওয়ার মানসিক প্রস্তুতি নিচ্ছিল,এমন সময় অনিককে দেখতে পেল সে। ঢালু পথ বেয়ে স্বভাবসুলভ ধীর পায়ে হেঁটে আসছে সে। আকাশে তখন সূর্যটা একটু রাগী। তার গায়ের রং ফলের মত পাকতে শুরু করেছে।
অনিকের চোখ নেশাগ্রস্তদের মত লাল দেখাচ্ছে। রাতে কি ঘুমায়নি ছেলেটা? অন্তিকা ভাবল।

-কেমন আছ অন্তিকা?
-ভাল। আপনি?
এরই মধ্যেই অনিকের চাপাচাপিতে ভাইয়া বলা বাদ দিতে হয়েছে অন্তিকার।
-আমি? এই তো আছি।
অন্তিকা অনিকের চোখের দিকে তাকাল। সেই অদ্ভুত সারল্য মাখা চাহনি। অন্তিকার বুকে মোচড় দিয়ে উঠল। এই কয়দিন কথা বলাই উচিত হয়নি তার। এই সহজ-সরল ভালো মানুষটা একটু হলেও কষ্ট পাবে তার ভুলের কথা ভেবে। অন্তিকা আর সময় নিতে চাইল না। একটা লম্বা নিঃশাস নিয়ে প্রস্তুত হল সে।
-কিছু কথা বলব বলে আপনাকে এখানে ডেকেছি। কথাগুলো গত কয়েকদিন ধরেই বলতে চাচ্ছিলাম। পারছিলাম না। কিছু কথা থাকে যেগুলো গলা দিয়ে সহজে বেরোতে চায় না,কাঁটার মত আটকে থাকে। কিন্তু আমি অনেক ভেবে দেখলাম কথাগুলো বলা উচিত। আর একটা অনুরোধ করব,যখন আমি কথাগুলো বলব তখন আপনি আমার দিকে তাকাবেন না,কোন প্রশ্নও করবেন না।
-ঠিক আছে। তবে শুধু শুনব না,আমিও কিছু বলব। তো আগে কে বলবে-তুমি না আমি?
অনিকের পুকুরের জলের মত শান্ত গলা শুনে অন্তিকা বেশ অবাক হল। এখনো তাহলে কিছু জানেনা ছেলেটা!
-আমিই বলি,আমার কথা শুনার পর আপনার হয়তো বলার কিছু থাকবেনা।
-আচ্ছা ঠিক আছে,তুমিই আগে বলো।

অন্তিকা প্রায় ধরা গলায় তার না বলা কথাগুলো বলতে শুরু করল।
'হয়তো জানেন,আট বছর আগে আমার বাবা মারা যায়। এরপর থেকে খুব কঠিন সময়ের মধ্য দিয়ে আমাকে যেতে হয়েছে। মা আর বিয়ে করেন নি,কিন্তু বাবার বন্ধু থেকে শুরু করে...'
অন্তিকার গলাটা ধরে আসে আর অনিক তখনই তাকে থামিয়ে দেয়।
-এই কথাগুলো তো আমি জানি অন্তিকা। আমি তো ভেবেছি তুমি অন্য কিছু বলবে আমাকে। তোমার মা কি করেন না করেন,আর তাকে নিয়ে society কী ভাবছে এগুলো নিয়ে আমি কি করব?
আশ্চর্য শান্ত শোনায় অনিকের গলা।
-জানেন যখন,তখন এসেছেন কেন?মজা দেখতে এসেছেন?বিদ্রুপ করতে এসেছেন?
অন্তিকা তার নিয়তির উপর জমে উঠা রাগ যেন অনিকের উপরে ঝাড়তে থাকে।
অনিক বিচলিত হয় না,বরং হাসে একটু।
-আচ্ছা,তোমার আর কিছু বলার আছে?এবার আমি কি একটু কিছু বলতে পারি?
-না আমার আর কিছু বলার নেই। বলুন আপনি যা খুশী।
-শোনো,তোমাকে এখন যে কথাগুলো বলছি প্রত্যেকটা কথাই সত্যি। এক বিন্দুও মিথ্যে নেই। তোমাকে ওইদিন যখন রিকশা নিতে দেখি,তখন থেকেই আমার কোন একটা অসুখ হয়েছে। তোমাকে ছাড়া আর কিছু আমি ভাবতে পারছিনা। আর ঐ দিন এইখানে তোমার সাথে কথা হওয়ার পর থেকে আমি প্রতিদিন রাতে তোমাকে স্বপ্ন দেখেছি,ঐ সন্ধ্যার পর থেকে আমার প্রতিটা মুহূর্ত কেটেছে তোমাকে আরেকবার দেখার আশায়। তুমি হয়তো জানোনা,সেদিনের পর থেকে আমি প্রতিটা দিন তোমার বাসার সামনে দাঁড়িয়ে থেকেছি,তোমার রিকশার পিছন পিছন গিয়ে তোমাকে দেখেছি। এই জিনিসটাকে যদি তুমি ভালোবাসা না বলো,তাহলে আমি বলব ভালোবাসা নামক কোন শব্দের অস্তিত্ব নেই পৃথিবীতে। আর হ্যাঁ,আমি তোমার মায়ের ব্যাপারে সবকিছুই জেনেছি। সব জেনেশুনেই আমি কথাগুলো বলছি। সব জেনেশুনে ভেবে চিন্তেই বলছি আমি সারা জীবন তোমার সাথে থাকতে চাই।
খুব ঠান্ডা মাথায় থেমে থেমে কথাগুলো অনিক অন্তিকাকে বলল-অন্তিকার চোখে চোখ রেখে।

অন্তিকা এই কথাগুলো শুনার জন্য মোটেও প্রস্তুত ছিলনা। তার সবকিছু এলোমেলো হয়ে গেল। তার মনে হল পৃথিবীটা হঠাৎ পেন্ডুলাম হয়ে দুলছে অথবা কোন সুনামিতে সবকিছু ভেসে যাচ্ছে। সবকিছু জেনেও অনিকের মত একটা ছেলে তাকে ভালোবাসার কথা বলছে? না এটা হতে পারেনা। অন্তিকা নিশ্চয় স্বপ্ন দেখছে। এক্ষুনি তার ঘুম ভেঙ্গে যাবে। দেখবে সে আবার একা। খুব একা।
অন্তিকা নিজেকে গুছিয়ে নিল। মুহূর্তের মধ্যেই অনেক কিছু ভেবে নিল সে। না,সে স্বার্থপরের মত অনিকের জীবনটা নষ্ট করবেনা। নিজের গায়ে লেগে থাকা আবর্জনায় ছেলেটাকে নোংরা করবেনা। তাকে নিয়ে পরিবার,বন্ধু আর সমাজের কাছে খুব ছোট হয়ে যাবে অনিক। হয়তো বাবা-মার সাথে কোন সম্পর্কই থাকবেনা। অনিক তার চাইতে আরো অনেক ভালো মেয়ে ডিজার্ভ করে। অনেক ভালো মেয়ে।

-দেখেন,আপনি যা বলছেন সবই সাময়িক আবেগ থেকে,হয়তো infatuation থেকে। আর আমি আপনাকে নিয়ে ওরকম ভাবিনি। কয়দিন ফোনে কথা বলেছি আর আপনি ভেবেছেন আপনার প্রেমে হাবুডুবু খাচ্ছি? কি ভাবেন? মফস্বলের মেয়েরা এত সস্তা? একটা রিকোয়েস্ট করি আপনাকে? প্লিজ,আর কখনো আমাকে ফোন দিবেন না, যোগাযোগ করবেন না। আসি,ভালো থাকবেন।

বুকে পাথর চেপে অবলীলায় একগাদা মিথ্যে বলে গেল অন্তিকা। আর এক মিনিটও দাঁড়াল না সে। তার চোখে যে জল-প্রপাত সৃষ্টি হয়েছে সেটা সে অনিককে দেখতে দিবেনা। কিছুতেই না।
অন্তিকা আর ফিরেই তাকালনা,ফিরে তাকালে দেখতে পেত অনিক নামের প্রথম প্রেমে আসক্ত ছেলেটারও তখন চোখের বাঁধ ভেঙ্গে গেছে।



১১.

আজ আকাশটা মন খারাপের গান গাইছেঃ নীল রঙের ক্যানভাসে মেঘের কালচে ছোপ। সূর্যটাও উঁকি দেয়ার খুব একটা সুযোগ পাচ্ছেনা। বৃষ্টি নামবে বোধহয়। অন্তিকা তার প্রিয় বেলকনিতে বসে সামনের দিকে ঝুঁকে যাওয়া আম গাছের সবুজ পাতার ফাঁক দিয়ে আকাশ দেখছে। তার চোখে আকাশের নীল কিংবা মেঘ কোনটাই নেই,আছে শুধু নিরেট শূণ্যতা।

অন্তিকা ভালো নেই। একদমই ভালো নেই। গত কয়েকদিন সে বাসার বাইরে যায়নি। তার ভয় বাসা থেকে বের হলেই অনিককে দেখতে পাবে,আর ছেলেটাকে দেখলেই তার সব উলট-পালট হয়ে যায়,সে স্থির থাকতে পারেনা। অনিক তার অনুরোধগুলো রেখেছে। ফোনে বা চ্যাটে আর কোন যোগাযোগের চেষ্টা করেনি বটে, কিন্তু অন্তিকা এরপর যতবারই বের হয়েছে-সকালে বা দুপুরে বা বিকেলে-ততবারই বাসার গেট থেকে একটু দূরে অনিককে মাথা নীচু করে দাঁড়িয়ে থাকতে দেখেছে। ছেলেটা এই অল্প সময়েই এত ভালোবেসে ফেলল তাকে? সবকিছু জানার পর,অন্তিকার মুখ থেকে এত কিছু শোনার পরও তাকে ভুলতে পারছেনা! আর অন্তিকা এটা কী করল? যে ছেলেটা তাকে এতো বিশুদ্ধভাবে চায়,তাকেই ফিরিয়ে দিল? নাহ,সে যা করেছে ভালোর জন্যই করেছে। ছেলেটারই লাভ হবে আলটিমেটলি। সে উচিত কাজই করেছে।

কিন্তু অন্তিকার কেন এমন লাগছে তাহলে? এত অস্থিরতা? তাকে ছাড়া থাকতে অনিকের কষ্ট হবে,এই কথা ভাবতেই কেন কষ্টে তার বুকটাও ফেটে যাচ্ছে? অনিক চলে গেছে,তার সাথে আর কখনো কথা হবেনা,কিছুদিন পর সে ঢাকা চলে যাবে-তখন চাইলেও তাকে রাস্তায় কিংবা বাসার সামনে দেখা যাবেনা,এইসব ভাবলেই কেন চোখের জল আটকাতে পারছেনা সে? এত কম সময়ে কেন ছেলেটার প্রতি এত মায়া পরে গেছে তার? রাতের ঘুমটাও কেড়ে নিয়েছে ছেলেটা। এটাই কি ভালোবাসা নয়? অনিককে সে ফিরিয়ে দিয়েছে,সে আর ফিরবেনা-এই কথাটা ভাবলেই কেন বুকের বামপাশটা অমন মোচড় দিয়ে উঠে? তার আগে কখনো তো এমনটা হয়নি। তাহলে কীভাবে থাকবে সে অনিককে ছাড়া। কেন সে ফিরিয়ে দিল অনিককে? এই দুটো সপ্তাহেই-মাত্র চৌদ্দ দিনেই অনিক তার অস্তিত্বের দখল নিয়ে নিয়েছে। এখন কী করবে সে? অন্তিকা ভেবে কূল পায় না। কোন সিদ্ধান্ত নিতে পারেনা সে-শুধু চলে লোনা পানিতে বালিশ ভিজিয়ে চলে।

'আপা আজকের পেপার'
কাজের মেয়ের ডাকে একটু চমকে উঠে অন্তিকা। কাজের মেয়েটা তার অবিরাম ক্রন্দনে ফুলে উঠা চোখের দিকে অবাক হয়ে তাকিয়ে আছে। অন্তিকা পত্রিকা হাতে নিয়ে তাকে বিদায় করে দিল। পত্রিকাটা টেবিলে রাখতে রাখতে একটা খবরে তার চোখ আটকে যায়।
'অবশেষে ক্লাস শুরু হচ্ছে বুয়েটে'
তার মানে অনিক আর বেশিদিন এই শহরে নেই। আজ-কালের মধ্যেই চলে যাবে। আবার যখন আসবে তখন কি তাকে মনে রাখবে? কখন আসবে আবার? এতদিন তাকে না দেখে থাকতে হবে?

অন্তিকা আর ভাবতে পারলনা। এই মুহূর্তে অনিককে খুব দেখতে ইচ্ছে হচ্ছে তার। খুব বেশি দেখতে ইচ্ছে হচ্ছে। অনিককে একবার দেখতে পারলে জীবনে আর কিছুই চাইবেনা সে।


১২.

তুই কি জানিসসা তোর জন্য কান্না ভোরের ঘাসের ঠোঁটে শিশির হয়ে ছুটে,
জানিস নাকি তুই, ঠিক যখনই ছুঁই, তোর চোখেরই জলে ফুল ওমনিই ফোটে...

এই মূহুর্তে গানটার কথাগুলো ঠিক যেন অনিকের মনের কথাই বলছে। কানে হেডফোন ডুবিয়ে গান শুনতে শুনতে অনিক বদ্ধ কাঁচের জানালার বাইরের পাশ চুঁইয়ে পড়া বৃষ্টির পানি ধরার ব্যর্থ চেষ্টা করছে। বৃষ্টির পানিকে তার মনে হচ্ছে অন্তিকার মতই। দেখা যায়,অথচ হাত বাড়ালেও ধরা যায়না। অনিক আসন্ন দিনগুলোর কথা ভাবল। ক্লাস,ল্যাব আর কুইজের ব্যস্ততার মাঝে কি সে অন্তিকাকে ভুলে থাকতে পারবে? চাইলেই কি পারা যাবে? অসম্ভব! যার ছায়া মন ও মগজে অভেদ হয়ে মিশে গেছে তাকে হাজার চেষ্টাতেও ভুলে থাকা যায় না। অনিকের দীর্ঘশ্বাস আরো ভারী হল। সে ভুল করেছে। মস্ত বড় ভুল করেছে সে অন্তিকাকে ভালোবেসে। বাকী জীবন তার এভাবেই কাটবে-অন্তিকাকে ভুলতে না পারার কষ্টে। প্রিয় একটা কবিতার লাইল মনে পড়ে গেল তার-‘জানে সে যে বহুদিন আগে আমি করেছি কী ভুল, পৃথিবীর সবচেয়ে ক্ষমাহীন গাঢ় এক রুপসীর মুখ ভালোবাসে...’
বহুদিন আগে না হোক,কয়েকদিন আগে সে যে ভুল করেছে সারা জীবনেও তার প্রায়শ্চিত্ত হবেনা।
অনিক বাইরের দিকে তাকাল। বৃষ্টির গতি কমে এসেছে। গতি কমছে বাসেরও। প্রথম যাত্রা বিরতিতে পৌঁছে গেছে তারা।
বাকী যাত্রিরা সবাই বাস থেকে নেমে গেলেও অনিক নামলনা;সে বসেই রইল। গালে হাত দিয়ে জানালার পর্দা সরিয়ে সে বাইরে তাকাল। আচ্ছা অন্তিকা কি ভাবে তার কথা? সে কি তাকে একটুও পছন্দ করেনা? সত্যিই কি তাকে নিয়ে ওরকম কিছু ভাবেনি সে? তাহলে যে এত কথা বলল ফোনে? আচ্ছা এমনকি হতে পারেনা যে মেয়েটাও তাকে ভালবাসে? ধূর অন্তিকা তো বলেই দিয়েছে বাসেনা। বললেও...বলার সময় তবে মেয়েটার চোখ ছলছল করছিল কেন? অনিক হিসেবগুলো মেলাতে পারেনা,প্রশ্নগুলোর উত্তর খুঁজে পায়না। সমীকরণগুলো জটিল থেকে জটিলতর হয়। সবকিছু ভীষণ এলোমেলো লাগে তার। কখনোবা আবার একটু রাগ হয় মেয়েটার উপর,পরক্ষণেই গভীর আবেগে সব রাগ পানি হয়ে যায়।

এরই মাঝে বাস আবার চলতে শুরু করেছে। পাশের সীট দুটোতে বসা কপোত-কপোতী আবারো খুনসুটিতে মেতে উঠেছে। সামনে বসা বৃদ্ধ দম্পতি আবারো দ্রুত ঘুমিয়ে পড়েছে। বাইরের বৃষ্টি ভেজা আবহাওয়া আর ভেতরের এসির কল্যাণে বাসের ভেতরটা বেশ ঠান্ডা। গায়ে পাতলা কম্বল জড়িয়ে নিলে দারুণ একটা আবেশ হয়। এই আবেশের মাঝে হঠাৎ করে মুঠোফোনে আসা একটা ক্ষুদে বার্তা অনিকের মেলাতে না পারা সমীকরণ গুলো সমাধান করে দিল।

অনিক জানে সে এখন কী করবেঃ সে চিৎকার করে বাস থামিয়ে তার ব্যাগ নিয়ে নেমে যাবে এবং বাইরে ঝড়-বৃষ্টি যাই আসুক আর বাড়িতে সাইক্লোন-তুফান-ভূমিকম্প যাই হোক,বিকেলের মধ্যেই সে আবার কক্সবাজার ফিরে যাবে।
কারণ অন্তিকা তাকে লিখে পাঠিয়েছে-‘আপনাকে খুব দেখতে ইচ্ছে হচ্ছে। আজ বিকেলে একটু দেখা করতে পারবেন? একসাথেই না হয় বৃষ্টিতে ভিজলাম...’

অনিক হাসিমুখে অথচ জল নিমজ্জিত চোখে ধরা গলায় বিকট চিৎকার করে উঠল। যাত্রীরা তার দিকে অবাক দৃষ্টিতে তাকিয়ে আছে।
বাসটা ধীরে ধীরে থামছে।



Zimran Mohammad Saiek
North Rumaliar Chara, Cox'sBazar.

2 comments:

  1. onuvuti gula amon ja ke prokas korar kono vasha takena...

    ReplyDelete
  2. আসুন জেনে নিই সহবাসের সময় ছেলেদের কি কি সমস্যা হয় ও তার সমাধান
    সহবাস সমস্যা

    পুরুষের সকল স্বাস্থ্য সমস্যার প্রাকৃতিক ও মেডিকেল সমাধান
    পুরুষের স্বাস্থ্য

    পুরুষের সকল স্বাস্থ্য ও যৌন সমস্যার প্রাকৃতিক ও মেডিকেল সমাধান
    পুরুষের স্বাস্থ্য ও যৌন সমস্যা

    নারীর সকল স্বাস্থ্য সমস্যার প্রাকৃতিক ও মেডিকেল সমাধান
    নারীর স্বাস্থ্য

    নারীর সকল স্বাস্থ্য ও যৌন সমস্যার প্রাকৃতিক ও মেডিকেল সমাধান
    নারীর স্বাস্থ্য ও যৌন সমস্যা

    নারীর সকল স্বাস্থ্য ও যৌন সমস্যার প্রাকৃতিক ও মেডিকেল সমাধান
    নারীর স্বাস্থ্য ও যৌন সমস্যা

    র্দীর্ঘক্ষন সহবাস করতে না পারার সমস্যা ও তার মেডিকেল সমাধান নিয়ে প্রশ্নোত্তর!
    যৌন সমস্যা ও তার সমাধান

    সহবাসের স্বাভাবিক নিয়ম

    সহবাসের আগে ও পরে করনীয়
    সহবাস

    ReplyDelete