Subscribe:

কিন্তু,আমি ভালো আছি...

আমার সাথে তার পরিচয়টা খুব অদ্ভুতভাবে। এক সাথে ক্লাস করতাম আমরা। প্রথম দেখাতেই তার মধ্যে বিশেষ কিছু আছে টের পাই। দেখলাম প্রথমদিন শুধুই পেছনের বেঞ্চ থেকে। লেডী র‌্যাম্বো যাকে বলে। ক্লাস এর সবগুলো ছেলের উপর মোটামুটি চড়াও হয়ে সামনের দিকের সিটগুলো তার আর তার বান্ধবীদের জন্য দখল করে নিল। কিছুক্ষণের মধ্যে দেখি সবার উপর দিয়ে ছড়ি ঘোরানো শুরু করে দিয়েছে।


জানি না কি মনে হলো - ক্লাস শেষে হঠাৎ সামনে গিয়ে দাড়ালাম, হাতটা বাড়িয়ে ধরে নিজের নাম বলে বললাম, তোমার নাম কি? মেয়েটা নাম বললো। মেয়েটার চেখের দিকে তাকালাম। কেমন যেন একটা চাহনী, তাকিয়ে রইলো আমার দিকে কিছুক্ষণ, তারপর হঠাৎ মাথা ঝাকিয়ে একটা-দুটো কথা বলে চলে গেল।

এক সপ্তাহ পর জানলাম তার বয়ফ্রেন্ড এর ব্যাপারে। ঠিকমতো তখনও বন্ধুত্বটা হয়ে ওঠেনি। তার বয়ফ্রেন্ডকে দেখে আমিও আর এগুইনি। তারপর আমার অসুস্থতার কারণে দীর্ঘ দুইমাস কোন যোগাযোগ ছিল না।

দুই মাস পর ক্যাম্পাসে গেলাম। তারপর হঠাৎ-ই কেমন করে জানি না, আমি তার বন্ধু হয়ে গেলাম।  শুধু বন্ধু না। খুব ভালো একটা বন্ধু। দুইজনের অসম্ভব মিল। চারিত্রিক মিল, প্রায় একই পছন্দ-অপছন্দ, এক কথায় মানিকজোড়। শুধু, আমাদের রাশি ভিন্ন ছিলো । আমি কর্কট - সে তুলা।

 

কিছুদিন পর পুরো ক্যাম্পাসে আমরা হয়ে গেলাম বন্ধুত্বের রোল মডেল । ছেলে-মেয়ে যে খুব ভালো বন্ধু হতে পারে, আমাদের দিয়ে সবাই বোঝাতো। এতই নিখাদ বন্ধুত্ব, একজনের কাছে আরেকজনের গোপন কোন কিছুই ছিল না । আমার অন্য বন্ধুরা টিটকারী দিয়ে বলতো, তার মেয়েলী ব্যাপারগুলোও নাকি আমার অজানা নেই । আমি কানে তুলতাম না । বন্ধু-বান্ধবের ফাযলেমির অধিকাংশ সময়ই কোন অর্থ থাকে না ।

এভাবেই দিন কাটছিল। তারপর হঠাৎ একদিন সে আমাকে জানালো, আমার জন্য নাকি তার সম্পর্ক ভেঙে যাচ্ছে। সে তার বয়ফ্রেন্ডের কাছে আমার ব্যাপারে এমন ভাবে বলতে শুরু করেছিল, যেন আমার সাথেই তার সম্পর্ক গড়ে উঠছে। বিশাল ঝগড়া হয়ে গেল।

তাদের সম্পর্ক ভেঙে গেল প্রায়। আমার কাছে সে চাইলো সাপোর্ট। জীবনের মস্ত বড় ভুল করলাম তখনই। আমি আগে থেকেই মনে মনে দূর্বল হয়ে পড়েছিলাম কিছুটা। নিজের মনের জো্রে আর বন্ধত্বের শক্তিতে দূর্বলতাকে প্রকাশ পেতে দিইনি। সে যথন  তার সম্পর্ক ভেঙে ঐ ছেলেকে ভুলতে আমার কাছে সাহায্য চাইলো, আমি ভাবলাম - ও বুঝি আমাকেই চাইছে। ভুল বুঝলাম। আর ভুলটা করেও বসলাম। বন্ধুত্ব চুলোয় দিয়ে আমি কেমন করে যেন সত্যি সত্যি তার প্রেমে পড়ে গেলাম।

আবার আমার অপরাধী মন আমাকে তাড়িয়ে বেড়াতে লাগলো। আমি দোটানায় পড়ে ধীরে ধীরে ওর কাছ থেকে দূরেও চলে আসতে লাগলাম। আর নিজে ক্ষয় হতে লাগলাম। একসময় বুঝলাম আর সম্ভব নয়। এবার আমাকে বেঁচে থাকতে হলে ওকে সব খুলে বলতে হবে।


বলেও দিলাম। কিন্তু একটু দূরে সরে যাবার কারণে জানতে পানি নি, তার আগের সম্পর্ক স্বাভাবিক হয়ে গেছে।


আমি হেরে গেলাম। যুদ্ধে পরাজিত সৈনিকের মতো মাথা নিচু করে এক সময় হারিয়ে গেলাম ওর কাছ থেকে। ওর দুনিয়া থেকে ।

 


পুনশ্চঃ আমরা দুইজন এখন অনেক দূরে। সে তার বিবাহিত জীবন নিয়ে ভালো আছে। আমি এখন সম্পূর্ণ ভিন্ন দুনিয়ায় আমার নতুন জীবন খুজে নিয়েছি। তবুও মাঝে মাঝে তার খোঁজ আজো নিই। ভালো আছে সে। আমিও ভালো আছি। মাঝে মাঝে আনমনে স্মৃতি রোমন্থিত হয়ে যায় বটে, কিন্তু আমি ভালো আছি।

 



-পাথুরে শঙ্খচিল

No comments:

Post a Comment